১. মহাস্কন্ধ-বোধি কথা-১ বুদ্ধত্ব লাভ ও প্রথম যাত্রা, (বিনয়পিটকে)

 


বিনয়পিটকে মহাবর্গ

অনুবাদক : প্রজ্ঞানন্দ স্থবির

১. মহাস্কন্ধ-বোধি-কথা-১

বুদ্ধত্ব লাভ ও প্রথম যাত্রা

১. তখন বুদ্ধ ভগবান সবেমাত্র বুদ্ধত্ব লাভ করিয়া উরুবেলায় অবস্থান করিতেছিলেন, নৈরঞ্জনা নদীতীরে বোধিবৃক্ষমূলে। অনন্তর ভগবান বোধিতরুমূলে সপ্তাহকাল একাসনে ধ্যানপদ্মাসনে বিমুক্তিসুখ অনুভব করিতেছিলেন। ভগবান রাত্রির প্রথম যামে প্রতীত্যসমুৎপাদ-তত্ত্ব অনুলোম-প্রতিলোমভাবে, উৎপত্তি ও নিরোধবশে, স্বমনে আনুপূর্বিক পর্যালোচনা করিলেন: নিঃশেষে সেই অবিদ্যার নিরোধে সংস্কার-নিরোধ, সংস্কার-নিরোধে বিজ্ঞান-নিরোধ, বিজ্ঞান-নিরোধে নামরূপ-নিরোধ, নামরূপ-নিরোধে ষড়ায়তন-নিরোধ, ষড়ায়তন-নিরোধে স্পর্শ-নিরোধ, স্পর্শ-নিরোধে বেদনা-নিরোধ, বেদনা-নিরোধে তৃষ্ণা-নিরোধ, তৃষ্ণা-নিরোধে উপাদান-নিরোধ, উপাদান-নিরোধে ভব-নিরোধ, ভব-নিরোধে জন্ম-নিরোধ, জন্ম-নিরোধে জরা, মরণ, শোক, পরিদেবন, দুঃখ, দৌর্মনস্য ও নৈরাশ্যের নিরোধ হয়। এইরূপে সমগ্র দুঃখস্কন্ধের নিরোধ হয়। এই তত্ত্বার্থ বিদিত হইয়া ভগবান সেই শুভক্ষণে আবেগপূর্ণ এই উদান-গাথা উচ্চারণ করিলেন:

সমুদিত যবে ধর্ম, জ্ঞানের বিষয়,

বীর্যবান, ধ্যানরত ব্রাহ্মণের হয়,

দূরে যায় সর্ব শঙ্কা, সকল সংশয়,

জানে যাহে হেতু-বশে ধর্ম সমুদয়।

২. ভগবান পুনরায় রাত্রির মধ্যম যামে প্রতীত্যসমুৎপাদ-তত্ত্ব অনুলোম-প্রতিলোমভাবে, উৎপত্তি ও নিরোধবশে, স্বমনে আনুপূর্বিক পর্যালোচনা করিলেন: অবিদ্যা-প্রত্যয় হইতে সংস্কার, সংস্কার-প্রত্যয় হইতে বিজ্ঞান, বিজ্ঞান-প্রত্যয় হইতে নামরূপ ইত্যাদি। এইরূপে সমগ্র দুঃখস্কন্ধের সমুদয় (উৎপত্তি) হয়। নিঃশেষে সেই অবিদ্যার নিরোধে সংস্কার-নিরোধ, সংস্কার-নিরোধে বিজ্ঞান-নিরোধ, বিজ্ঞান-নিরোধে নামরূপ-নিরোধ, ইত্যাদি। এইরূপেই সমগ্র দুঃখস্কন্ধের নিরোধ হয়। এই তত্ত্বার্থ বিদিত হইয়া ভগবান সেই শুভক্ষণে আবেগপূর্ণ এই উদান-গাথা উচ্চারণ করিলেন :

সমুদিত যবে ধর্ম, জ্ঞানের বিষয়,

বীর্যবান, ধ্যানরত ব্রাহ্মণের হয়,

দূরে যায় সর্ব শঙ্কা, সকল সংশয়,

জানে যাহে হেতু-ক্ষয়ে প্রত্যয়ের ক্ষয়।

ভগবান পুনরায় রাত্রির শেষ যামে প্রতীত্যসমুৎপাদ-তত্ত্ব অনুলোম-প্রতিলোমভাবে, উৎপত্তি ও নিরোধবশে, স্বমনে আনুপূর্বিক পর্যালোচনা করিলেন: অবিদ্যা-প্রত্যয় হইতে সংস্কার, সংস্কার-প্রত্যয় হইতে বিজ্ঞান, বিজ্ঞান-প্রত্যয় হইতে নামরূপ ইত্যাদি। এইরূপে সমগ্র দুঃখস্কন্ধের সমুদয় (উৎপত্তি) হয়। নিঃশেষে সেই অবিদ্যার নিরোধে সংস্কার-নিরোধ, সংস্কার-নিরোধে বিজ্ঞান-নিরোধ, বিজ্ঞান-নিরোধে নামরূপ-নিরোধ, ইত্যাদি। এইরূপেই সমগ্র দুঃখস্কন্ধের নিরোধ হয়। এই তত্ত্বার্থ বিদিত হইয়া ভগবান সেই শুভক্ষণে আবেগপূর্ণ এই উদান-গাথা উচ্চারণ করিলেন:

সমুদিত যবে ধর্ম, জ্ঞানের বিষয়,

বীর্যবান, ধ্যানরত ব্রাহ্মণের হয়,

রহে বীর মারসৈন্য বিধ্বস্ত করিয়া,

অংশুমালী যথা অন্তরীক্ষ উদ্ভাসিয়া।

বোধি-কথা সমাপ্ত।

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন