শীলস্কন্ধ ব্রহ্মজাল সূত্র-১ (সূত্রপিটকে)

 

সূত্রপিটকে দীর্ঘনিকায় 

১. ব্রহ্মজাল সূত্র

অনুবাদক: ভিক্ষু শীলভদ্র

শীলস্কন্ধ

১. আমি এইরূপ শ্রবণ করিয়াছি, একসময় ভগবান পঞ্চশত ভিক্ষু-সমন্বিত সুবৃহৎ ভিক্ষুসংঘের সহিত রাজগৃহ ও নালন্দার মধ্যবর্তী রাজপথের উপর দিয়া চলিতেছিলেন। পরিব্রাজক সুপ্রিয়ও ব্রহ্মদত্ত নামক তরুণ বয়স্ক শিষ্যের সহিত রাজগৃহ ও নালন্দার মধ্যবর্তী রাজপথের উপর দিয়া চলিতেছিলেন। ওই সময়ে পরিব্রাজক সুপ্রিয় নানা প্রকারে বুদ্ধের নিন্দা করিতেছিলেন, ধর্মের নিন্দা করিতেছিলেন, সংঘের নিন্দা করিতেছিলেন। কিন্তু সুপ্রিয়ের তরুণ শিষ্য ব্রহ্মদত্ত নানাপ্রকারে বুদ্ধের প্রশংসোক্তি করিতেছিলেন, ধর্মের প্রশংসোক্তি করিতেছিলেন, সংঘের প্রশংসোক্তি করিতেছিলেন। এইরূপে তাঁহারা আচার্য ও শিষ্য উভয়ে প্রত্যক্ষভাবে পরস্পর পরস্পরের বিরুদ্ধবাদী হইয়া ভগবান ও ভিক্ষুগণের পশ্চাদনুসরণ করিতেছিলেন।

২. তৎপরে ভগবান ভিক্ষুসংঘের সহিত অম্বলট্ঠিকা নাম উদ্যানে স্থিত রাজকীয় ভবনে রাত্রিবাস করিলেন। পরিব্রাজক সুপ্রিয়ও তাঁহার তরুণ শিষ্য ব্রহ্মদত্তের সহিত ওই স্থানে রাত্রি যাপন করিলেন। ওই স্থানেও পরিব্রাজক সুপ্রিয় নানাপ্রকারে বুদ্ধের নিন্দোক্তি করিলেন, ধর্মের নিন্দোক্তি করিলেন, সংঘের নিন্দোক্তি করিলেন। কিন্তু সুপ্রিয়ের তরুণ শিষ্য ব্রহ্মদত্ত নানাপ্রকারে বুদ্ধের প্রশংসোক্তি করিলেন, ধর্মের প্রশংসোক্তি করিলেন, সংঘের প্রশংসোক্তি করিলেন। এইরূপে তাঁহারা, আচার্য ও শিষ্য উভয়ে, প্রত্যক্ষভাবে পরস্পর পরস্পরের বিরুদ্ধবাদী হইলেন।

৩. অনন্তর বহুসংখ্যক ভিক্ষু প্রত্যুষে গাত্রোত্থান পূর্বক মণ্ডল মালে সম্মিলিত হইয়া উপবেশন করিলে তাঁহাদের মধ্যে কথোপ কথন ধারা অবলম্বন এইরূপ করিল:

আবুসো, কী আশ্চর্য, অদ্ভুত কী যে জ্ঞান দর্শন ভগবান অর্হৎ সম্যক সম্বুদ্ধের নিকট মনুষ্য গণের প্রবৃত্তি যে রূপকত বিভিন্ন ধারণ আকার করিতে পারে তাহা সুপ্রতিবিদিত। এই পরিব্রাজক সুপ্রিয় অনেক প্রকারে বুদ্ধের নিন্দোক্তি করিতেছেন, ধর্মের নিন্দোক্তি করিতেছেন, সংঘের নিন্দোক্তি করিতেছেন, কিন্তু তাঁহার শিষ্য তরুণ ব্রহ্মদত্ত অনেক প্রকারে বুদ্ধের প্রশংসোক্তি করিতেছেন, ধর্মের প্রশংসোক্তি করিতেছেন, সংঘের প্রশংসোক্তি করিতেছেন। এইরূপে তাঁহারা, আচার্য্য শিষ্য উভয়ে, প্রত্যক্ভাবে পরস্পর পরস্পরের বিরুদ্ধ বাদী হইয়া ভগবান ও ভিক্ষুগণের পশ্চাদনুসরণ করিতেছেন।

৪. অতঃপর ভগবান ভিক্ষুদিগের কথোপকথনের ধারা অবগত হইয়া মণ্ডলমালে গমন করিলেন এবং তথায় নির্দিষ্ট আসনে উপবেশন করিলেন। তৎপরে তিনি ভিক্ষুদিগকে সম্বোধন করিলেন।

৫. ভিক্ষুগণ, অপরের আমার যদি, ধর্মের কিম্বা, সংঘের  কিম্বা নিন্দা করে, তজ্জন্য তোমরা দ্বেষাবিষ্ট হইও না, ক্ষুব্ধ হইও না, কুপিত হইও না। আমার অপরে, ধর্মের কিম্বা, সংঘের কিম্বা নিন্দা করিলে, যদি তোমরা কুপিত হও, অথবা হৃদয়ে আঘাত অনুভব করো, তাহা হইলে উহা তোমাদের পথে অন্তরায় হইবে। ভিক্ষুগণ, অপরে আমার, কিম্বা ধর্মের, কিম্বা সংঘের নিন্দা করিলেও, যদি তোমরা কুপিত অথবা অসন্তুষ্ট হও, তাহা হইলে পরের বাক্য সুভাষিত কিংবা দুর্ভাষিত বিচার করিতে সক্ষম হইবে কি?

না, ভন্তে।

ভিক্ষুগণ, অপরে আমার, কিম্বা ধর্মের, কিম্বা সংঘের নিন্দা করিলেও তোমরা এই বলিয়া অসত্যের অসত্যতা

করিবে প্রতিপন্ন, এই কারণে ইহা মিথ্যা এই কারণে ইহা অসত্য,, আমাদিগের মধ্যে ইহার অস্তিত্ব নাই, আমাদিগের মধ্যে ইহা অবিদ্যমান।

৬. কিন্তু, ভিক্ষুগণ, অপরে আমার, কিম্বা ধর্মের, কিম্বা সংঘের প্রশংসা করিলেও তোমরা সেজন্য আনন্দ, সৌমনস্য কিম্বা উল্লাসের প্রশ্রয় দিও না। তোমরা সেরূপ করিলে উহা তোমাদেরই পথে অন্তরায় হইবে। অপরে আমার, অথবা ধর্মের, অথবা সংঘের প্রশংসা করিলেও তোমরা সত্যের সত্যতা স্বীকার করিবে এবং বলিবে, এই কারণে এরূপ হইয়াছে, এই কারণে ইহা সত্য, আমাদিগের মধ্যে ইহার অস্তিত্ব আছে, আমাদিগের মধ্যে ইহা বিদ্যমান।

শীলস্কন্ধ সমাপ্ত

 

1 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন
নবীনতর পূর্বতন